তেলিয়ামুড়া উত্তপ্ত, অশান্তির পরিবেশ কায়েম

তেলিয়ামুড়া প্রতিনিধি (CRIME)
                 এলাকার শান্তি সম্প্রীতি রক্ষার দাবিতে তেলিয়ামুড়া মহকুমা'র কলইপাড়া এলাকায় পথ অবরোধে শামিল জনজাতি এলাকাবাসীরা। তাছাড়া তাদের বক্তব্য শুক্রবার রাতের অন্ধকারে ১৪ টি ঘর কে বা কাহারা ভেঙ্গে জনজাতি দের নাম বদনাম করেছে, তার সুষ্ঠ বিচারের দাবিতে রবিবারের এই পথ অবরোধ। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় তেলিয়ামুড়া থানার ওসি রাজীব দেবনাথের নেতৃত্বে বিশাল পুলিশ বাহিনী। অন্যদিকে মহকুমা প্রশাসনের পক্ষ থেকে তেলিয়ামুড়ার দুই ডি.সি.এম যথাক্রমে বিশ্বজিৎ মজুমদার এবং দেবাশীষ চাকমা। তবে সময় যত গড়ায় পরিস্থিতি আরও উত্তপ্ত হতে থাকে। শেষ পর্যন্ত তেলিয়ামুড়া মহকুমা পুলিশ আধিকারিক সুদাম্বিকা আর ঘটনাস্থলে পৌঁছায়, এরই মধ্যে সম্মুখ সমরে স্থানীয় বাঙ্গালী অংশের মানুষজন রাস্তার অপর প্রান্তে পথ অবরোধে সামিল হয়।

                 জনজাতিদের দাবি, উত্তর ব্রহ্মছড়া সংলগ্ন কলইপাড়া এলাকায় যে প্রায় ১৪ টি প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের ঘর শুক্রবার রাতের আঁধারে কে বা কাহারা ভেঙ্গে দিয়েছে তা কলইপাড়ার জনজাতিদের নাম বদনাম করে সামাজিক মাধ্যমে ভাইরাল করা হয়েছে তার সুষ্ঠ তদন্ত, যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান সহ এলাকার শান্তি-সম্প্রীতি ফিরিয়ে আনার দাবিতে এই দিনের এই পথ অবরোধ। অন্যদিকে, পুলিশ প্রশাসন কর্তৃক এলাকায় স্থায়ীভাবে টি.এস.আর ক্যাম্প স্থাপন করে ওই এলাকার বাঙ্গালী অংশের লোকজনদের জীবন সম্পত্তির নিরাপত্তার ব্যাবস্থা করে দেওয়ার দাবিতে বাঙ্গালী অংশের লোকজনদের এদিনের এই পথ অবরোধ।

                 টানা তিন ঘন্টা ধরে সম্মুখ সমরে অবরোধ চলার পর মহকুমা পুলিশ আধিকারিক সুদাম্বিকা আর উভয় পক্ষের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেও অবরোধকারীদের অবরোধ স্থল থেকে টলাতে সম্পূর্ণ রূপে ব্যার্থ। শেষে বাধ্য হয়ে ঘটনাস্থলে পৌঁছাতে হয় খোয়াই জেলার পুলিশ সুপার ডঃ রমেশ কুমার যাদব'কে। তিনি ঘটনাস্থলে পৌঁছে উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে ভাইরাল ভিডিও-র ইস্যু নিয়ে ঘটনার সুষ্ঠ তদন্ত করা হবে এবং এলাকায় নিরাপত্তার স্বার্থে রবিবার থেকেই এস.পি.ও-র বদলে টি.এস.আর  জওয়ান মোতায়ন করার আশ্বাস প্রদানের  ১০ মিনিটের মাথায় পথ অবরোধ মুক্ত হয়। তবে জেলা পুলিশ সুপার জানিয়েছেন, এলাকার শান্তি সম্প্রীতি রক্ষার্থে জনজাতিদের পাঁচজন এবং বাঙ্গালীদের পক্ষে পাঁচজন প্রতিনিধি নির্বাচন করে শান্তি বৈঠক করা হবে। তবে আপাতত পথ অবরোধ মুক্ত হলেও, এলাকায় অবিশ্বাসের বাতাবরণ রয়ে গেছে বলে খবর।।


 

Comments