EP2: ২৫ হাজার টাকার ঘুষ কাহিনী, পঞ্চায়েত থেকে ব্লক পর্যন্ত চেইন? #crime

নিজস্ব প্রতিনিধির রিপোর্ট (CRIME)

আগে যা দেখলেন তা হল, বিসি নগর পঞ্চায়েত সচিব মোহাম্মদ আব্দুল আতিক ও সাঙ্গপাঙ্গরা মিলে, পুরো পঁচিশ হাজার টাকার ঘুষ খেয়ে, গৃহকর্তা উত্তম সিনহাকে ঘুমে রেখে, সম্পূর্ণভাবে গোপনে গোপনে তার কণিষ্ঠ কন্যার নাম কেটে দিলেন পারিবারিক রেজিষ্টার থেকে। অতঃপর গোপন পঞ্চায়েত রেজুলেশন পাশ করে সেই কপি পাঠিয়ে দিলেন চন্ডীপুর ব্লকের বর্তমান বিডিও প্রসেনজিৎ মালাকারের টেবিলে। ওই বিডিও সাহেব যিনি মাত্র একদিন আগে কর্মে যোগদান করেছেন, একপ্রকার অন্ধের মত বিশ্বাস করে সেই রেজুলেশনটিকে Approved করে দিলেন। তার ওই একটি শব্দের কারনে তা সরকারি আদেশ বনে গেল।

বিসি নগর পঞ্চায়েতের পঞ্চায়েত সচিবের এহেন ঘুষ খেকো কান্ডকে ক্ষতিগ্রস্ত উত্তম বাবু গাঁজাখোর বলে অভিহিত করেছেন। কেননা কোন সুস্থ মস্তিষ্কের মানুষ সরকারি চেয়ারে বসে এহেন ভূতুড়ে কান্ড ঘটাতে পারেন না বলে উত্তমের অভিযোগ। এক তো রেজুলেশন যখন পাশ করা হল, সেই কাগজ মোতাবেক পরিস্কার বোঝা যাচ্ছে যে একমাত্র গাঁজাখোর সচিব মোহাম্মদ আব্দুল আতিক এবং পঞ্চায়েত প্রধান বিপুল রুদ্র পাল ব্যতীত অন্য কেউই উপস্থিত ছিলেন না সাধারণ সভায়, যদিও সেটা তদন্ত সাপেক্ষ বলে উত্তমের বক্তব্য। ওই গাঁজাখোর ও ঘুষখোর সচিব মোহাম্মদ আব্দুল আতিক যখন রেজুলেশনটি বিডিও প্রসেনজিৎ মালাকারের টেবিলে রাখলেন, একজন TCS অফিসার সহ দায়িত্বপ্রাপ্ত সরকারি আধিকারিক হওয়া সত্ত্বেও প্রসেনজিৎ বাবু একবারের জন্য তদন্ত করার প্রয়োজন মনে করলেন না, কিংবা উত্তম সিনহাকে জিজ্ঞেস করার বোধটুকু দেখালেন না। পকেট থেকে কলমটা বের করে খচাখচ লিখে দিলেন Approved বলে। সাথে নিচে উনার সুন্দর সইটি করে দিলেন। এরপর ঠাস ঠাস শব্দে শিলটা মেরে দিলেন উনার সইয়ের নীচে। ব্যস, সবকিছুই যে পঁচিশের কামাল, তা একপ্রকার দিনের আলোর মত পরিস্কার বলে অভিযোগ করছেন উত্তম সিনহা। এরপরই পৃথক আরওআরের জন্য দরখাস্তকারিনীর হাতে তুলে দেওয়া হল Seperate ROR. উনি আনন্দ চিত্তে নাচতে নাচতে ঘরে চলে গেলেন।

ঘটনা কানে আসতেই, উত্তম বাবু ওই গাঁজাখোর ও ঘুষখোর পঞ্চায়েত সচিবের সহিত সাক্ষাৎ করেন। তিনি অকপটেই ঘটনার সত্যতা স্বীকার করে বড় বড় সরকারি আইন আদেশ বোঝাতে লাগলেন গ্রাম্য নিবাসি উত্তম সিনহাকে। ঘটনার সত্যতার প্রমাণ যাচাই করতে উত্তম বাবু নিজের পারিবারিক আরওআরের জন্য আবেদন করেন ২৫/০৭/২০২৩ তারিখে। উনাকে পঞ্চায়েত তরফে আপডেটেট আরওআর প্রদান করা হয় ০২/০৮/২৩ তারিখে। আর এখান থেকেই শুরু হয় পঁচিশ হাজার ঘুষ কান্ডের পর্দাফাঁস, চিচিংফাঁক। আজ এই পর্যন্ত। পরবর্তী সংবাদের জন্য অপেক্ষা করতে হবে আগামীকাল সন্ধ্যা পর্যন্ত।




Comments