'স্বপ্ন ছোঁয়া' সামাজিক সংগঠন একটি উদীয়মান নাম, চলতে হবে বহুদূর


উত্তম সিনহা, 24.08.2024

নাম 'স্বপ্ন ছোঁয়া'। একটি সামাজিক সংগঠন যা ত্রিপুরার বুকে আর্ত পীড়িতদের বুক ভরা আর্তনাদ  শোনে তাদের পাশে দাঁড়িয়েছে বহু বছর ধরে। প্রয়োজনে নিজেদের পকেট কেটে হলেও ওই সেবা থেকে মুখ ফিরিয়ে নেয়নি স্বপ্ন ছোঁয়া।

নিজেদের ঘরে বন্যার জল ঢুকেছে তবুও তাদের কোন ভ্রুক্ষেপ নেই। আগে ছুটতে হবে আর্তদের সাহাযার্থে। এই মানসিকতা নিয়েই কাজ করে চলেছে স্বপ্ন ছোঁয়ার স্বেচ্ছাসেবক সহ সেবিকারা। যেখানে এনজিও খুলে তার অন্তরালে অর্থ কামাইয়ের ধান্ধায় মেতেছে একাধিক সামাজিক সংগঠনের নামে মুখোশধারীরা, সেখানে ওই স্বপ্ন ছোঁয়ার ভলান্টিয়াররা আপন মনে কাজ করে চলেছেন নিজেদের পকেট কেটে। যদি কোন ব্যক্তি বিশেষ বা অন্য কোন সমাজ দরদী তাদেরকে সাহায্য করেন, সেটাই তাদের কাছে অফুরন্ত তৃপ্তি। 

শনিবার কৈলাসহর মহকুমা শাসক কার্যালয়ে হঠাৎ করে দেখা মিলল ওই স্যগঠনের ভলান্টিয়ারদের সাথে। কয়েকজন এসেছেন মহকুমা শাসকের হাতে রাখি পড়িয়ে সৌভ্রাতৃত্বের এক অটুট বন্ধন স্থাপিত করতে। সঙ্গে ছিলেন মহকুমা শাসকের একাধিক পদাধিকারীরা। সবাইকেই রাখি পড়িয়ে বরণ করতে চাইলেন তারা। এরই মধ্যে এই চ্যানেলের সংবাদদাতার উপস্তিতে তারা বেজায় খুশি। এক পলক দেরি না করে সাংবাদিকের হাতে রাখি বেঁধে দিলেন একজন ভলান্টিয়ার। কপালে তিলক মাথায় খই দেওয়া সহ ভাইয়ের মঙ্গল প্রার্থনা করলেন। শেষে পা ছুঁয়ে আশীর্বাদও নিলেন। এ যেন এক অমৃত ক্ষণ ছিল। 

শেষে মহকুমা শাসকের সাথে সাড়িতে দাঁড়িয়ে ফটোশুটের পালা। অন্তিম লগ্নে এসে প্রতিক্রিয়া ব্যক্ত করলেন সংস্থার একাধিক ভলান্টিয়ারগণ। 



Comments