নবান্ন অভিযানে ছাত্রদের উপর লাঠি চার্জ, জল কামান ও কাঁদানি শেল নিক্ষেপ, বুধবার ১২ ঘন্টার বন্ধ ডাকল বিজেপি

 

নিউজ ডেস্ক, ২৭.০৪.২০২৪

পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের ছাত্ররা মঙ্গলবার বিকেলে কলকাতার কলেজ স্কোয়ার থেকে রাজ্য সচিবালয় "নবান্ন" অভিমুখে মিছিল করেছে। কলকাতা পুলিশ মিছিলটিকে "অবৈধ" বলে অভিহিত করে বিক্ষোভকারীদের উপর জলকামান এবং কাঁদানে গ্যাসের শেল ব্যবহার করেছে। পথের ধারে মোতায়েন পুলিশ সদস্যদের দিকে ব্যারিকেড ভাঙতে পাথর ছুঁড়ে মেরেছে ছাত্ররা।  বিজেপি ছাত্র সংগঠনটিকে সমর্থন করছে বলে দাবি করেছে। পুলিশ লাঠিচার্জে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়েছে।  'মার্চ টু নবান্ন' পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ চেয়েছে আরজি কর হাসপাতালে প্রশিক্ষণার্থী ডাক্তারকে ধর্ষণ ও হত্যার অভিযোগে।

 সামাজিক মাধ্যম এক্স-এ বিজেপির শুভেন্দু অধিকারী দাবি করেছেন যে "চারজন ছাত্র কর্মী যারা হোরাহ রেলওয়ে স্টেশনে এসেছিলেন তারা মধ্যরাতের পরে নিখোঁজ হয়েছেন"।  বিজেপির দাবিগুলিকে "মিথ্যা বর্ণনা" বলে অভিহিত করে, পশ্চিমবঙ্গ পুলিশ মঙ্গলবার সকালে একটি বিবৃতি জারি করেছে যে উল্লিখিত চারজনকে "আজ নবান্ন অভিজানের সময় বড় আকারের সহিংসতা সংগঠিত করার পরিকল্পনা করার এবং হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।"

 তদন্তের অবস্থা কী?  একটি কথিত ভিডিওতে দেখানো হয়েছে যে ৯ আগস্ট সকালে ভিকটিমের মৃতদেহ পাওয়া যাওয়ার পরপরই বেশ কয়েকজন লোক অপরাধের দৃশ্যে ভিড় করছে, বিরোধী দলীয় নেতা বেঙ্গল ধর্ষণ ও হত্যা মামলায় প্রমাণ ধ্বংসের অভিযোগ করেছেন। কিন্তু কলকাতা পুলিশ এই দাবি নাকচ করে দিয়েছে।  সিবিআই আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ ডক্টর সন্দীপ ঘোষকে এফআইআর-এ নাম দিয়েছে তার বিরুদ্ধে প্রতিষ্ঠানে কথিত আর্থিক অনিয়মের বিষয়ে।  প্রধান অভিযুক্ত সঞ্জয় রায়ের পলিগ্রাফ পরীক্ষা, যার ফলাফল এখনও অপেক্ষমাণ, এটি একটি গণধর্ষণ নাকি একক অপরাধীর কাজ কিনা তা নির্ধারণ করতে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। 

মঙ্গলবার রাজ্য সচিবালয় ‘নব্বান’-তে যারা মিছিলে অংশ নিয়েছিল তাদের উপর পুলিশি পদক্ষেপের প্রতিবাদে বিজেপি পশ্চিমবঙ্গে বুধবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে।

 পশ্চিমবঙ্গ সরকার মঙ্গলবার বলেছে যে "বুধবার সরকার কোনও বন্ধের অনুমতি দেবে না"। সরকার জনগণকে ২৮ আগস্ট বিজেপির ১২ ঘন্টার সাধারণ ধর্মঘটে অংশ না নেওয়ার আহ্বান জানিয়েছে। প্রশাসন নিশ্চিত করবে যে স্বাভাবিক জীবন যেন প্রভাবিত না হয়। 

 মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান উপদেষ্টা আলাপন বন্দোপাধ্যায় বলেছেন যে পরিবহণ পরিষেবাগুলি চালু থাকবে এবং দোকান, বাজার এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানগুলিকে খোলা রাখতে বলা হয়েছে।

Comments